Saturday 13 December, 2008

চলো, লেটস্‌ থিঙ্ক

ধরা যাক আজ থেকে বছর দুয়েক পরের কথা কোনো এক শুক্রবারে মুক্তি পেলো "শুটআউট অ্যাট তাজ" বা "ফিদায়েঁ" বা "নভেম্বর 26" আমরা সেদিন কি করব? অপারেশন ব্ল্যাক টর্নেডো শেষ হওয়ার পরে প্রাক্তন মহারাষ্ট্র মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখের সঙ্গে চলচ্চিত্র পরিচালক(?) রামগোপাল ভার্মাও যখন তাজ দেখতে যাওয়ায় আমরা যে ঘেন্নামেশানো বিস্ময় উগরে দিয়েছিলাম সেদিনও কি তাই করব? নাকি যে মুগ্ধতামেশানো বিস্ময় নিয়ে দেখেছিলাম রাহুল ঢোলাকিয়ার "পরজ়ানিয়া" বা নিশিকান্ত কামঠের "মুম্বই মেরি জান" বা অপূর্ব লখিয়ার "শুটআউট অ্যাট লোখান্ডওয়ালা" বা অনুরাগ কাশ্যপের "ব্ল্যাক ফ্রাইডে", সেই অনুভূতি নিয়েই বেরিয়ে আসব মাল্টিপ্লেক্স থেকে? আর যদি ঘটনাচক্রে সেটার ওপর নিষেধাজ্ঞা জারি হয়! উপস্‌! তাহলে তো কথাই নেই, ছোঁক ছোঁক করবই কিভাবে পাওয়া যায় পাইরেটেড কপি সেই নিয়ে!

সিনেমার গোড়ার কথা হল ওটা আমাদের দৈনন্দিন জীবনের আয়না সাই-ফাই ফিল্ম আমাদেরই কল্পনা আর ফ্যান্টাসি আমাদের স্বপ্ন বাকি যা হয় সেগুলো আমাদেরই কথা বলে আমরা যা চাই, যা পাই তাই তাহলে মুম্বই-এর এই জঙ্গী হামলা নিয়ে সিনেমা তৈরী হলে আমাদের এত আপত্তি কেন? এত বিবেকদংশন কেন? তাজে, নরিম্যান পয়েন্টে, ভিক্টোরিয়া টার্মিনাসে যা হল তা সিনেমার থেকেও বেশি সত্যি বলে? নাকি সাম্প্রতিক বলেই আমাদের শোক এত তাজা? এত স্পর্শকাতর? গোধরা কান্ডের সময় গুজরাটের ছেলে রাহুল ঢোলাকিয়া স্টেট্‌সে কমেডি ফিল্ম বানাচ্ছিলেন দাঙ্গার কথা জেনে তাই তার খুব অপরাধবোধ হয় তার ফলেই তৈরী হয় "পরজ়ানিয়া" সারিকা, নাসিরুদ্দিনের অভিনয়ে সমৃদ্ধ গোধরা-কান্ডের অনবদ্য এবং জীবন্ত দলিল সিনেমা দেখে এবং সিনেমার পেছনের গল্প জেনে আমরা রাহুলের জন্য হাততালি দিয়েছি সেই একই জিনিস আবার হলে ক্ষতি কি! নিশিকান্ত কামঠের "মুম্বই মেরি জান" এই বছরের হাতে গোনা উল্লেখযোগ্য সিনেমাগুলোর মধ্যে একটা ক্ষতি কি আমরা যদি আরেকটা "মুম্বই মেরি জান" পাই!

ভাবনাগুলো এখন থেকেই ভেবে রাখা দরকার এই প্রশ্নগুলোর মুখোমুখি এখন থেকেই হয়ে থাকলে বছর দুয়েক পরে পালটে যাওয়া মনের চেহারা দেখে মুখ লুকোতে হবে না উপরোক্ত ৩টে সিনেমার নাম ইন্ডিয়ান মোশন পিকচার্স প্রোডিউসার্স অ্যাসোসিয়েশনের (ইম্পা) মুম্বই অফিসে গত কয়েকদিনে জমা পড়া প্রস্তাবিত বলিউডি সিনেমার অসংখ্য নামের মধ্যে ৩টে কানাঘুঁষোয় শোনা যাচ্ছে বেশ কয়েকজন পরিচালক নাকি ইতিমধ্যেই ফুটেজ কালেকশনও শুরু করে দিয়েছেন সাম্প্রতিক অতীত হওয়ার আগেই তাই ভাবা দরকার প্রশ্নগুলো নিয়ে বলা যায় না, তখন হয়ত ভুলেই যাব সন্ত্রাসের বাণিজ্যকরণ কাকে বলে!

2 জনের কথা:

phenomenal woman said...

bhalo-mondo sob-i relative concept bolei problem. jodi universal ekta maap-kathi thakto, ta hole bhalo laga kharap laga ta keo badhyotamulok kore tola jeto. ekta survey kore dekhis... 10 joner modhye hoyto 1jon-o Parzania ke bochhorer sera chhobigulor modhye felbe na.

tobu... bhabar daak jokhon diyeichhis, asha korchhi keu-keu nije theke nahok, eta pore onototo bhabbe. ami agei bhebechhilam. ebar chol... lets DO something!! :)

Nachiketa said...

উঁহু! পরজ়ানিয়া বছরের সেরা ছবি কেন, সেরাগুলোর মধ্যে একটাও কোনোদিন ছিল না। তবে নিঃসন্দেহে সিনেমা হিসেবে ওটার আলাদা একটা স্থান আছে। সেরা সিনেমার মধ্যে অন্যতম যেটার কথা বলেছি সেটা হল গত বছরের 'মুম্বই মেরি জান'। আর আমি মোটামুটি নিশ্চিত যে দশ জনের মধ্যে অন্তত আট জন ওটাকে ভাল বলবে।


ভালো তো বলতে বলিনি! আমি শুধু এখন থেকেই ভাবা শুরু করতে বললাম। যাতে সিনেমাগুলো বাজারে আসার পর আজ যাদের এই খবর শুনে যুগপৎ রাগ আর বিরক্তি আসছে বলিউডের ওপর, তখন নিজেদের কাছেই তাদের যাতে ছোট না হয়ে যেতে হয়! আমাদের stand তো খুব তাড়াতাড়ি বদলে যায়!

Post a Comment