Friday 12 December, 2008

'ফুলমতি' রূপা

'ফুলমতি' দেখতে দেখতে একবার মনে হল এ নাটক পরিবেশবাদীদের মনের কথা বলে, আবার কখনো মনে হল এ নাটক সাম্প্রতিককালের শিল্পের জন্য ভূমিদখলের প্রতি আক্রমণ, আবার এরকমও মনে হল যে নাট্যমেলার থিম 'নারী'-র সঙ্গে সামঞ্জস্যপূর্ণভাবে পেশ করা নারীর বন্দনা

কন্নড় উপকথাকে আশ্রয় করে এগিয়েছে 'ফুলমতি' রূপা প্রকৃতিকন্যা নাকি মানুষের বেশে প্রকৃতিই? ইচ্ছেমত সবুজ সতেজ বৃক্ষ হতে পারে সে তাই পুরুষের চোখে সে অনন্যা অন্য নারীদের কাছে ঈর্ষণীয় কিন্তু রূপা কখনই দেবী হতে চায়নি তার কথাতেই "আমি চিনতে নারি, ভাবতে নারি / চাই না হতে পরবাসী / কর আমায় খেলার সাথী / কোরো না দেবী" মাত্র একবারই সে নিজে থেকে ফুলমতি হতে চায় যখন সে পরীক্ষা করতে চায় যার জন্যে সে এতদিন অপেক্ষা করে আছে, সে কি তার অপেক্ষার যোগ্য? কিন্তু হায়! রূপকুমার সে পরীক্ষায় উত্তীর্ণ হয় না যুদ্ধের শেষে ফুলমতি রূপা বড় একা হয়ে যায়! তার এতদিনের সঙ্গীসাথীরা সবাই যে মারা গেছে তাই সেও ফিরে যায় প্রকৃতিমায়ের বুকে

নাটকের পরিবেশনায় মুখ্য ভূমিকা লোকায়ত ভঙ্গীর গল্পের অধিকাংশই গীতবাদ্য ও নৃত্যের সমন্বয়েই পরিবেশিত সেই লোকায়ত ভঙ্গীতে বারবার মনে করিয়ে দেওয়া হয়েছে বৃক্ষ সহনশীল, বৃক্ষ যা গ্রহণ করে তার চেয়ে অনেক বেশি ফিরিয়ে দেয় বৃক্ষের মহিমার সমতুল মহিমা একমাত্র নারীই অর্জন করতে পারে তাই নারীই শুধু পারে বৃক্ষ হতে তাই রূপক বা রূপকুমার কেউই বুঝতে পারে না রূপার অন্তরের ব্যথা রূপাও মুখ ফুটে কখনো প্রকাশ করে না সে কথা মাত্র একবারই আমরা আভাস পাই, যখন রূপা বলে "স্বপ্ন অপেক্ষায় সুন্দর, সাক্ষাতে নির্মম!" তখনি আমরা আন্দাজ করতে পারি ফুলমতি হওয়ার যন্ত্রণা, মানুষ থেকে দেবীতে উত্তরণের একাকীত্ব

অভিনয়ে অনবদ্য রূপা এবং রাজা রূপকুমারের অভিনয় সাবলীল হলেও ঠিক খাপ খায় না রূপকের অভিনয় যথাযথ রূপার হাসি-কান্না, ভয়-বিস্ময় - প্রত্যেক মূহুর্তের অনুভূতির দোলাচল তার অভিনয়ে স্পষ্ট রাজার চরিত্র এই নাটকে হাস্যরসের যোগান দেয়, তাই আলাদা করে উল্লেখের দাবী রাখে রাজসভার দৃশ্যতে প্রায় প্রতিটি সংলাপই শাশ্বত রাজনীতিকে ব্যঙ্গ করে বিশেষত রাজা যখন বলেন "সিদ্ধান্ত? সে তো হয়েই আছে সভার কাজ তো শুধু শোনা" আর মন্ত্রীর গলার উত্তরীয় ধরে বণিকের তাকে টানাহেঁচড়া করা - সাম্প্রতিক বাণিজ্যমূখী শাসনব্যবস্থার এরকম রূপক স্বাভাবিকভাবেই প্রশংসাযোগ্য

নির্দেশক গৌতম রায়চৌধুরীর কথায় "একটা নাটককে কোনো একটা স্লোগান দিয়ে বেঁধে দেওয়াটা ঠিক নয় নাটকের অনেক অভিমুখ থাকে নাটক দেখার পর দর্শক যদি নানা বিরুদ্ধমতের দৌরাত্ম্যে দোলাচল করতে থাকে তবেই তার চিন্তার জগতে নানারকম আলোড়ন উঠতে পারে আর সেটা হলেই প্রযোজনা সার্থক হয়" সেই নানামতের দৌরাত্ম্য হয়েছে, সেদিক থেকে 'ফুলমতি' সার্থক প্রযোজনা

2 জনের কথা:

phenomenal woman said...

aribbas!
nachibabu ajkal kar influence-e ato upojukto quotation dite shikhechhe tai bhabchhi...!! :P

on a more serious note... gautam ray chowdhurir kathay GB Shaw-er ekta katha mone porlo. unio bolechhilen je hasano ba kandano noy, bhabanoi natoker udddeshyo.

natok chai!!
bhabte chai!!!

Nachiketa said...

আজকাল নয়, influence-টা অনেক দিন আগে থেকেই। সঞ্জীব চট্টোপাধ্যায়ের! স্কুলের একটা অনুষ্ঠানে এসে একটা বক্তৃতা দিয়েছিলেন, সেটা থেকেই!
:)

Post a Comment