Thursday 22 January, 2009

বসন্তের কাঁটা

বসন্ত সমাগম হইবার পূর্বেই খড়্গপুর আই আই টির 'বসন্ত উৎসব' পালনের বদভ্যাসটি এই বৎসর পঞ্চাশ বর্ষে পদার্পণ করিল। অবধারিতভাবে ইহার সুবর্ণজয়ন্তীপালন প্রচেষ্টার অতিরঞ্জন মাসাধিককাল যাবৎ চলিতেছিল আজ সেই অতিরঞ্জনের সমাপ্তিদিবস সন্ধ্যা (সত্য সত্যই বসন্ত হইলে বিকাল বলা যাইত) পাঁচ ঘটিকায় উদবোধন অনুষ্ঠান আরম্ভ হইবার কথা কিন্তু এতকাল যাবৎ এই স্থানে বাস করার অভিজ্ঞতাজনিত প্রাপ্ত জ্ঞান হইতে ঘরে বসিয়াই অনুমান করিতে পারি যে এই লেখাটি প্রকাশের সময় উক্ত ঘটনাটি আরম্ভ হইবে হইবে করিতেছে গতবৎসর হইতেই 'বসন্ত উৎসব' পরিচালকমন্ডলীর মধ্যে খ্যাতনামা পাশ্চাত্য বাজনদলের অনুকরণে গড়ে ওঠা হালে পানি না পাওয়া এবং কয়েকটি শ্বেতাঙ্গ সমন্বিত বাজনদল নিয়ে আসার প্রবণতা লক্ষ্য করা যাইতেছে সেই ধারাকে বজায় রাখিয়া এইবার তাহারা উদবোধন সন্ধ্যায় পরিবেশন করিতেছে 'Led Zeppelin'-এর রেপ্লিকা 'Led Zepplica' আমি আজন্ম ওই রসে বঞ্চিত উহা পান করিয়া আমার কান কটকট এবং মাথা বনবন ব্যতীত আর কিছু হয় না

তবে 'বসন্ত উৎসব'এর নামমহিমা বজায় রাখতে ভারতবর্ষের বিভিন্ন স্থান হইতে অসংখ্য যুবক এবং তদধিক যুবতী ইতিমধ্যেই আসিয়া উপস্থিত আজ সারাদিনে অনেকগুলি নতুন মুখের দর্শন এবং আপাতদৃষ্টিতে যুবতী ও পুরুষের অনুপাতের বৃদ্ধি লক্ষ্যণীয় যদিও সেই অনুপাত বৃদ্ধি কতটা নান্দনিক এবং কতটা নামমাত্র তা নিয়ে বিতর্কের অবকাশ রয়েছে উক্ত বিষয়টিতে আমি নামজাদা বিশেষজ্ঞ নই তবে বসন্ত না আসিলেও বসন্ত উৎসব শরীরে ও মনে নিদারুণ হুল ফুটাইয়া দেয় সে যন্ত্রণা বড়ই বিষণ্ণ ও কাতর করিয়া দেয় তাহার উৎপাত হইতে পলায়ন ব্যতীত দ্বিতীয় কোনো পথ খোলা পাইতেছি না!

একেই ঘুম থেকে উঠেই আজ Spring Fest শুরু ভাবতেই ওটার বাংলা যে 'বসন্ত উৎসব' মনে পড়তেই মনে টান পড়ল, তাতেই এই বেরল! তার ওপরে বসন্ত বসন্ত করতে করতে রবিদাদুর একটা গান মনে পড়ল...

"আহা আজি এ বসন্তে
এত ফুল ফোটে, এত বাঁশি বাজে
এত পাখি গায়...
আহা আজি এ বসন্তে-
সখীর হৃদয় কুসুমকোমল
কার অনাদরে আজি ঝরে যায়
কেন কাছে আস, কেন মিছে হাস
কাছে যে আসেতো...
সে তো আসিতে না চায়!
সুখে আছে যারা
সুখে থাক তারা
সুখের বসন্ত
সুখে হোক সারা..."

মাঝে মাঝে ইচ্ছে করে মনটাকে ঠোঙ্গা বানিয়ে ঝালমুড়ি খাই!

5 জনের কথা:

phenomenal woman said...

your best post ever!!
:)
just prothom dik ta ektu edit kore nis... sadhu-cholit mishe gachhe boddo.

tor dukkho ta understandable. nidarun hul-er molom pawa jachhe na bujhi? :P

Nachiketa said...

Bhulgulo ektu bole dis!
Obhyes to nei sadhu bhashay lekhar, tai onek kichhu lekhar pore beshi sadhu mone hochchilo! Tao jegulo kaane lagchhe segulo bole dis.
:)

বরফ পানি said...

আমার অঞ্চলে গিয়ে জানান দিয়ে এসেছিলেন বলে ধন্যবাদ। তাই না এমন সুস্বাদু একটা ব্লগের খোঁজ পেয়ে গেলাম! ভাল লাগছে আপনার লেখা পড়তে।

ওপার বাংলার ছেলেমেয়েদের চিন্তা ভাবনা সম্পর্কে জানার আগ্রহ অনুভব করেছি সবসময়েই। আলাপ করার ইচ্ছা থাকলো। :)

Anonymous said...

মাঝে মাঝে ইচ্ছে করে মনটাকে ঠোঙ্গা বানিয়ে ঝালমুড়ি খাই!

আপনার তো মোক্ষপ্রাপ্তি হয়ে গেল দাদা ! এর উপর তো আর কোন কথা তো ধর্মগ্রন্থেও নেই।

ব্লগ দারুন লাগলো। ভাগশেষের থেকে লিঙ্ক পেয়েই দেখতে এলাম। আশা করি, নিয়মিতই আসা হবে।

Nachiketa said...

অন্দ্রিলা আর জ্যোতির্ময়ের একত্র পদার্পণ!
আমার যে সবকিছু আরো 'এলোমেলো' হয়ে গেল!
:)


এত তাড়াতাড়ি তোমাদের সঙ্গে আলাপ হবে ভাবিনি। আমার এই 'এলোমেলো'র অনেককিছুই যাদের ব্লগের অনুকরণে তাদের মুখে প্রশংসা পাওয়া মানে আমার দায়িত্বও বেশ খানিকটা বেড়ে গেল। তোমাদের কারোর ব্লগ-ই আমি এখনো পুরো পড়ে উঠতে পারিনি। নিয়মিত যাওয়া-আসা তাই লেগেই থাকবে।
:)


আর হ্যাঁ! আমি তোমাদের থেকে বয়সে বেশ খানিকটা ছোটই হব। বড়দের মুখে আপনি শুনতে বেশ অস্বস্তি হয়!
:(

Post a Comment